সমাজের অবক্ষয় নাকি সংস্কার?

0
5
সমাজের অবক্ষয় নাকি সংস্কার?
সমাজের অবক্ষয় নাকি সংস্কার?

মো: সোলায়মান আলম

স্যার আহমেদ ছফা অবক্ষয়ের সংজ্ঞায় বলেছিলেন- “ব্যক্তি ভাল কাজ করল অথচ সমাজে তারিফ করার কেউ রইল না, মন্দ কাজ করল কেউ ধিক্কারধ্বনি তুলল না, বুঝতে হবে সমাজে তখন অবক্ষয় চলছে।”

স্যার সংজ্ঞার প্রথমাংশে হয়তো কোন কারণে কিছু বিষয় এড়িয়ে গিয়েছেন হয়তো “তারিফ” বলতে হয়তো অনুপ্রেরণা দেওয়াকে বুঝিয়েছেন অথবা যেটা তিনি মনে করেন। আমার কাছে সকল প্রশংসা বা “তারিফ” আমার মালিকের জন্য। এটা কোন সাম্প্রদায়িক বিষয় নয়, এটা আমার ব্যক্তিগত ভাবনা। এমন কোন ধার্মিক আমি নই।

দ্বিতীয় কথাটা স্যার এক্কেরে যথার্থই বলেছেন। দেশের বর্তমান প্রেক্ষাপটে দেশে সমালোচনা চলছে, সংস্কার চলছে যা শিক্ষার্থীরা করছে তাদের বৈষম্যবিরোধী আন্দোলনের থেকে। অর্থাৎ, অবক্ষয় কমছে! সফল আন্দোলনের পর থেকে পুলিশ-প্রশাসনহীন, প্রধানমন্ত্রীহীন রাষ্ট্রে তারা আজ রাস্তায় ঝাড়ু দেয়া থেকে, ট্রাফিক নিয়ন্ত্রণ সবই করে চলেছে। এটা কতদিন চলবে জানা না থাকলেও আমরা শেষ ওভারে ৩০ রান করে জেতার আশা রাখি। হয়তো দলীয় কোন্দলহীন সুস্থ সমাজ তারা উপহার দিবে সৃষ্টিকর্তার ইচ্ছেয়। শিক্ষার্থীদের ভূয়সী প্রশংসার কিছু নেই। কিন্ত ব্যর্থতার দায়ভার আমারটুকু আমি নিচ্ছি, আপনারটা আপনি নিবেন কী? নিজের বাসায় নিজ সন্তানকে হত্যা করার অনুভূতিটা টের পাচ্ছি। সাইদ, ফাইয়াজ কিংবা মুগদ্ধ না শুধু। যারা জীবিত আছে তারা কি বেঁচে আছে? তাদের বয়স যদি যুদ্ধে যাওয়ার জন্য হয়! যার জন্য আল্লাহ আমাকে ক্ষমা করবেন কি না জানি না। মিথ্যাটা আর সহ্য হয় না। যতই গান তুলবেন- “আমরা তোমাদের ভুলব না”। আমি-আপনি অলরেডি ভুলে গিয়েছি। ভুলে যাবো। এর কারণ আমার পক্ষ থেকে যদি জানতে চান- আমার মালিক বলেছেন- মানুষ অকৃতজ্ঞ! তবে তিনি নিরাশ হতেও নিষেধ করেছেন। এটাই হয়তো বেঁচে থাকা। আর আমার মতে কেন এটাই সত্য যে কেউই মরে না। কর্ম ভালো কিংবা খারাপ পৃথিবীর শেষ দিন পর্যন্ত থেকে যাবে।